পেটে ব্যাথা হলে কি করবেন

আমাদের এই দেহটা রক্তে মাংসে গড়া। আমাদের এই দেহে কখন কি হয়ে যায় তা একমাত্র আল্লাহ তাআলাই ভালো জানেন। হঠাৎ করে যদি পেট ব্যথা শুরু হয় তাহলে কি করবেন বা কি করনীয়। আমাদের পেটে ব্যথা হতে পারে অনেক কারণের জন্য গ্যাস্ট্রিকের জন্য পেট ব্যথা হতে পারে। এবেন্ডি সাইড এর জন্য পেট ব্যথা হতে পারে প্রস্রাব-পায়খানা ঠিকমতো নাহলে পেট ব্যথা হতে পারে বিভিন্ন আরো কিছু কারণের জন্য আপনার এই সমস্যার সম্মুখীন হতে পারেন। 

আমাদের যেটাই হোক না কেন সবকিছুর জন্যই আমাদের যন্ত্রনা সৃষ্টি হয় এবং ব্যথা শুরু হলে কেমন লাগে তা আমরা নিজেরাই ভালো জানে। তো চলুন আর দেরি না করে আমরা আমাদের সমস্যা কিভাবে সমাধান করা যায় সেই কথাগুলো এই পোস্টের মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরবো। আমাদের আজকের টপিক হচ্ছে পেট ব্যাথা হলে আমরা কি কি পদক্ষেপ গ্রহণ করতে পারি বা কি কি চিকিৎসা নিতে হবে সে ব্যাপারে আমরা এই পোস্টের মাধ্যমে কিছু জানবো দেখবো । 

পেট ব্যথা হলে কি করবেন

পেট ব্যথা খুবই যন্ত্রণাদায়ক একটি সমস্যা এবং ব্যথা শুরু হলে সহজে কমতেছে না এবং একটু একটু করে আরো বাড়ছে এক্ষেত্রে আপনি ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ওষুধ খেতে পারবেন না। তবে ঘরোয়া পদ্ধতিতে কিছু কৌশল সাধারণত মানুষ ব্যবহার করে থাকে সেগুলো খেতে পারেন কিন্তু ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ওষুধ খাবেন না তবে প্রাকৃতিক কোন জিনিস হলে সেটি খেতে পারেন। যেটা ঘরোয়া পদ্ধতিতে অনেকটা উপকার পাবেন সেগুলোর কিছু প্রাকৃতিক কৌশল রয়েছে তা নিচে step-by-step লেখা গুলো লেখা হলো। 

পেট ব্যথা দূর করার কৌশল

১. এসিডিটি বা গ্যাসের জ্বালাপোড়া ব্যথা হলে আপনি ১৫ থেকে ২০ টি কিসমিস এক গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন সারারাত সকালে উঠে কিসমিস গুলো  খালি পেটে খেয়ে নিন এতে পেট ঠান্ডা হবে এবং অ্যাসিডিটি ও গ্যাসের জালাপোড়া দুর হবে। এতে  আপনার পেট খুব ঠাণ্ডা অনুভূতি হবে এবং কি আপনার শরীরটা  অনেক ভালো লাগবে । এবং কি পেটের ব্যথা দূর হয়ে যাবে ইনশাআল্লাহ। 

২. ডায়রিয়া বা ডিসেন্ট্রি এর কারণে আপনার পেট ব্যথা হলে আপনি সাধারণত ডালিম বা বেদানার রস খেলে আপনার পেট ব্যথা দূর হবে। অন্যথায় যদি আপনার পেট ব্যথা বেশি হয় তাহলে আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন। তবে বেদানার রস করে খাওয়া পেট ব্যথা, ডায়রিয়া বা ডিসেন্ট্রি খুবই  ভালো একটা প্রাকৃতিক ওষুধ । এতে আপনি খুব বেটার ফিল করবেন এবং কি আপনার শরীরের আরো অনেক রোগ থেকে মুক্তি পেতে পারেন। 

৩. হজম শক্তির সমস্যা বা খাওয়ায় অরুচি এর কারণে অনেক সময় পেটে ব্যথা হয় বা হয়ে থাকে এর জন্য আপনি কলা বা আপেল খেতে পারেন এতে আপনি অনেকটা উপকার পাবেন। কলা দেহের জন্য অনেক কাজের জন্য উপকারী একটি ফল আপনাকে খুব দ্রুত শক্তি বাড়িয়ে দেবে। কলা আপনার পেটের যে যাবতীয় সমস্যা এবং হজম শক্তির জন্য এবং কি আপনার শরীরের খুব দ্রুত শক্তি বাড়িয়ে দেয়। 

4. আপনি চাইলে সাদা ভাত খেতে পারেন ভাতে কোন মসলা ভালো থাকেনা তাই এটি পেটের ব্যথা থাকলে তা নিরাময়ে সহায়তা করবে। পেট ব্যাথা হলে সাধারণত মসলা জাতীয় খাবার বা ভারি কোন খাবার খাওয়া উচিত নয়।পেট ব্যথা শুরু হলে যত ধরনের নরম খাবার খেতে পারেন আপনার জন্য ভালো। নরম খাবার গুলো হজমশক্তি তে কোন প্রকার সমস্যা হয় না এবং কি হজম শক্তি আরও বাড়িয়ে দেয় ফলে আপনার পেটের যাবতীয় পেট ব্যথার নানান ধরনের সমস্যা সেটা নিরাময় হয়। 

সাধারণত আপনি আপনার বাসায় প্যারাসিটামল থাকলে খেতে পারেন। কেননা প্যারাসিটামল অনেকগুলো ওষুধের কাজ করে থাকে। অন্যথায় আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন ডাক্তারের পরামর্শ ছাড়া অন্য কোন ওষুধ খাবেন না। আশা করি এই পোস্টের মাধ্যমে আপনি যদি পড়েন তাহলে অনেক উপকৃত হবেন । 

Leave a Comment