আপেল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আমরা কম বেশি সবাই আপেল পছন্দ করি। এই আপেল আমরা খাই কিন্তু এর উপকারী গুণ ও এর অপকার সম্পর্কে আমাদের কোনো ধারণা নেই। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে জানবো আপেলের মধ্যে রয়েছে কতগুলি উপকার এবং এই আপেলের মধ্যেই রয়েছে অনেকগুলো ক্ষতির দিকও। আপেল এই ফলটি সারাবিশ্বের একটি পরিচিত ফল। আপেলের মধ্যে রয়েছে অনেক উপকারী গুণ এবং আমরা যদি অতিরিক্ত বেশি খেয়ে ফেলি তাহলে এর মধ্যে রয়েছে অপকারিতা যা দেহের জন্য অনেক ক্ষতি হতে পারে। 

আপনারা যারা আপেল বেশি পছন্দ করেন তাদের জন্য এই পোস্টটি বেশি প্রয়োজনীয় একটি পোস্ট বলে মনে করি। কারণ অতিরিক্ত আপেল খাবা কিন্তু আপনার নিজেকে ঝুঁকির মধ্যে ফেলা। এর মধ্যে কিছু জিনিস অতিরিক্ত বেশি থাকে ফলে আমরা যখন এই ফলটি বেশি খেয়ে থাকি তখন আমাদের সমস্যা হতে পারে। তো চলুন আর দেরি না করে আমরা দেখে নেই আপেল এই ফলটির মধ্যে রয়েছে কি উপকারী গুণ ও অপকার। 

আপেলের উপকারী গুণ গুলো কি কি

প্রথমেই বলে নিচ্ছি আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি। আপনার দেহের জন্য প্রতিদিন একটি করে আপেল খাওয়া সবচেয়ে ভালো। প্রতিদিন আপনি যদি একটি করে আপেল খান এর মধ্যে থাকা যে উপকারী গুণ গুলো আছে সেই গুণগুলো এই পোষ্টের মাধ্যমে তুলে ধরা হবে তো চলুন দেখে নেই। 

  • দাঁত শক্ত ও মজবুত রাখে এই আপেল আপেলে থাকা ভিটামিন সি দাঁতের গোড়া মজবুত রাখে এবং দাঁতকে সাদা রাখতে সাহায্য করে।
  • হজম শক্তি বৃদ্ধিতে আপেল খুবই ভালো কাজ করে। আপেলে থাকা ফাইবার আমাদের হজম শক্তির প্রক্রিয়াকে বাড়াতে সাহায্য করে। এর জন্য আপনি প্রতিদিন একটি করে সকালবেলায় আপেল খেতে পারেন। 
  • আপেল ওজন কমাতে সাহায্য করে। আপেলে ফাইবার আপনার শরীরের ফ্যাট গুলো কমিয়ে দেয় তাই আপনি প্রতিদিন খালি পেটে একটি করে আপেল খেতে পারেন। 
  • আপেল আপনার লিভার সুস্থ রাখতে সাহায্য করে। খালি পেটে যদি আপনি প্রতিদিন একটি করে আপেল খান তাহলে আপেল থাকা পেকটিন এবং ফাইবার আপনার লিভার ভালো রাখতে সাহায্য করে। 
  • একটি আপেল প্রতিদিন খেলে আপনার ত্বককে ভালো রাখতে সাহায করে। আপেলের রস আছে সেই রস ত্বকের জন্য খুবই উপকারী এবং আপনার মুখের ব্রণ, সে ব্রন গুলো দূর করতে সাহায্য করে।
  • আপনার হাড়ের ক্ষয় রোধের জন্য একটি বিশেষ উপকারী ফল আপেল। আপেলে থাকা পটাশিয়াম, ফসফরাস ও ক্যালসিয়াম আমাদের দেহের ক্যালসিয়াম বৃদ্ধি তে সাহায্য করে। 
  • আপেল ক্যান্সার প্রতিরোধের কাজ করে থাকে। যেমন স্তন ক্যান্সার, লিভার ক্যান্সার, কোলন ক্যান্সার আরো বেশ কয়েক ধরনের ক্যান্সারের জন্য আপেল খেতে পারেন। 
  • আপেল আপনাদের ডায়াবেটিস কন্ট্রোল করতে সাহায্য করে। আপনি যদি ডায়াবেটিস রোগী হয়ে থাকেন তাহলে সপ্তাহে কয়েকটি করে আপেল খান আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে চলে আসবে। 

আপেলের অপকারিতা গুলো কি কি

আমাদের দেহের জন্য কোন কিছুই বেশি ভাল না স্বাভাবিক মত সবকিছু ভালো। আমাদের দেহের জন্য অতিরিক্ত আপেল খাওয়া একদমই ঠিক না এতে হতে পারে নানান ধরনের সমস্যা। তাহলে চলুন দেখে নেই অতিরিক্ত মাত্রায় আপেল খেলে আমাদের কি কি হতে পারে। 

  • যাদের এলার্জি আছে তাদের জন্য আপেল না খাওয়াটাই ভালো। বেশি আপেল খেলে আপনার এলার্জি বেড়ে যেতে পারে। 
  • আপনার যদি গ্যাস্টিকের সমস্যা থাকে তাহলে আপনার আপেল কম খাওয়াই ভালো কারণ আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। আপেলের এই ফাইবার গ্যাস্ট্রিক বাড়াতে সাহায্য করে এবং আপনার পেট ফুলিয়ে দেবে। 
  • আমরা যে আপেল খেয়ে থাকি অনেক সময় কিন্তু ভুলে আমাদের পেটে আপেলের বিচি চলে যায়। এ বিচি কিন্তু আমাদের দেশের জন্য অনেক ক্ষতি হতে পারে। যেমন আপেলের বীজ শরীরের বিষ ক্রিয়া তৈরি করে সে বীজ সায়ানাইড তৈরি হয় ফলে আমাদের মৃত্যুর মতো বড় দুর্ঘটনা ঘটতে পারে। 
  • আমরা যে আপেলগুলো খান সেগুলো ফরমালিন না রাসায়নিক এটা কিন্তু বোঝা খুব কষ্ট তো এই আপেলে থাকা ফরমালিন আমাদের দেহের জন্য কিন্তু অনেক ক্ষতি হতে পারে।

আশা করি এই পোস্টটি পড়ে আপেলের যে উপকারীর গুণ ও অপকার সম্পর্কে কিছুটা ধারনা আপনাদের কাজে আসবে। এই পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার পরিবারের সবার সাথে অথবা আপনার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের সাথে শেয়ার করতে পারেন। যাতে তারা আপেল সম্পর্কের যে গুণ ও ক্ষতি আছে সে সম্পর্কে তারা জানতে পারে। এরকম আরো পোস্ট পেতে আমাদের এই সাইটে ভিজিট করুন তাহলে আরো ভালো ভালো পোস্ট পেয়ে যাবেন। 

Leave a Comment