বিশ্বাস নিয়ে ২০টি উক্তি

একজন মানুষ একজনকে বিশ্বাস একবারই করে সে বিশ্বাসটা যদি চিরকাল থেকে যায় তাহলে অনেক ভালো। তবে একবার যদি সে বিশ্বাসের নত করা হয় সে আর হাজার চেষ্টা করেও হয়তো বা বিশ্বাসটা ফিরে আনা যাবেনা সম্ভব না। বিশ্বাস মানুষের এমন একটি গুণ টিকিয়ে রাখতে পারলে জীবনে আর কোথাও মাথা নত করতে হবে না। বিশ্বাস মানুষের একটি মহৎ গুণ যা সবার মাঝে থাকে না। নিচে  বিশ্বাস নিয়ে কয়েকটি উক্তি লেখা হলো ভালো লাগলে শেয়ার করবেন।

বিশ্বাস নিয়ে উক্তি 

১. মানুষকে বারবার ক্ষমা করা যায় কিন্তু তাকে দ্বিতীয়বার বিশ্বাস করা যায় না। 

২. বিশ্বাস কথাটি ছোট হলেও এই কথাটি খুব ভারী একটা কথা যা সবাই সামলাতে পারেনা। 

৩. বিশ্বাস এমন একটি বস্তু যা সবাইকে বিশ্বাস করা যায় না আবার বিশ্বাস না করে থাকা যায় না। 

৪. একজন মানুষকে বিশ্বাস একবারই করা যায় তাকে দ্বিতীয়বার বিশ্বাস করাটা দুনিয়ার সবচেয়ে বড় বোকামি।

৫. স্বামী আর স্ত্রী সংসার করতে গেলে সেখানে শুধু ভালোবাসা, টাকা-পয়সা এগুলো হলেই হয় না সেখানে দরকার বিশ্বাস। বিশ্বাস ছাড়া একটি সংসার কখনো টিকবে না। 

৬. কাউকে মিথ্যা বলে হাসানোর চেয়ে বা খুশি করার চেয়ে সত্য বলে কাঁদানো ভালো তাতে আপনার বিশ্বাসটা কখনো হারাবে না। 

৭. বিশ্বাস এমন একটা জিনিস যে কারো কাছে আশা করা যায় না। আপনি আশা করলেও দেখবেন যে আপনার সাথে সে বিশ্বাস ঘাতকতা করেছে। 

৮. কিছু মানুষ আছে যারা কিছু মানুষকে প্রথমেই খুব বিশ্বাস করে ফেলে এই ভুল কখনো করা উচিত নয়।  কারণ একজন মানুষকে ভালভাবে না চেনে, না জেনে হুট করে তাকে বিশ্বাস করা উচিত নয়। 

৯ .ইসলামের একটি বিশেষ দিক হচ্ছে বিশ্বাস যা সবার ভিতর থাকে না। যে ব্যক্তি বিশ্বাসকে ভঙ্গ করে সে জন্য জাহান্নামী ।

১০. একজন মানুষ যদি কাউকে বিশ্বাস করে তারপর যদি সে তার সাথে মিথ্যা কথা বা প্রতারণা করে তাহলে হয়তোবা সে থাকে ক্ষমা করে দেবে। কিন্তু জীবনে তাকে আর হয়তো বা বিশ্বাস করবে না।

১১. একজন মানুষকে খুব সহজেই ভালোবাসা যায় কেউ খুব সহজেই তাকে কাছে পাওয়া যায়  কিন্তু তার চেয়ে বেশি কঠিন হচ্ছে একজন মানুষের কাছ থেকে বিশ্বাস অর্জন করা।

১২. একজন মানুষকে বিশ্বাস না করে আপনি যদি আল্লাহ তায়ালাকে বিশ্বাস করেন তার চেয়ে বেশি ভালো হবে আপনার জন্যই তাতে আপনি পরকালে শান্তি পাবেন ।

১৩. একজন মানুষকে বিশ্বাস করতে হলে বা করার আগে নিজেকে আগে বিশ্বস্ত হতে হবে তাহলে হয়তো আপনি বুঝবেন না বিশ্বাস কি জিনিস। 

১৪. কিছু মানুষ কিছু মানুষকে বিশ্বাস করে হয়তোবা বড় ভুল করে কিন্তু কিছু মানুষ আছে যাদের বিশ্বাস করলে তারা কখনো বিশ্বাসের অমর্যাদা করে না। বরং বিশ্বাসকে সম্মান করে বা ওই মানুষকে তার জীবনের চেয়েও বেশি বিশ্বাস করে। 

১৫. আপনার একটি জিনিস যদি হারিয়ে যায় তাহলে হয়তোবা আপনি জিনিসটা পেতেও পারেন হয়তোবা জিনিসটি টাকা দিয়ে কিনতে পারবেন। কিন্তু আপনি যদি আপনার বিশ্বাসটা একবার হারিয়ে ফেলেন তাহলে সে বিশ্বাস আর জিবনেও ফিরে পাবেন না । 

১৬. একজন ভালো বন্ধু বা একজন ভাল প্রেমিক বা প্রেমিকা হতে গেলে আগে বিশ্বাস অর্জন করে নিতে হবে নয়তো আপনি প্রতারিত হবেন । আপনি তাকে আর কখনোই বিশ্বাস কি জিনিস তার কাছ থেকে আশা করবেন না বা তার কাছ থেকে কষ্ট ছাড়া আপনি আর কিছুই পাবেন না।

১৭.একএকজন মানুষকে খুব সহজেই ভালোবাসা যায় কেউ খুব সহজেই তাকে কাছে পাওয়া যায়  কিন্তু তার চেয়ে বেশি কঠিন হচ্ছে একজন মানুষের কাছ থেকে বিশ্বাস অর্জন করা।জন মানুষ যখন প্রতারিত হয় বা খুব কষ্ট পায় তিনি হয়তো তখন ভাবেন যে কেন আমি তাকে বিশ্বাস করেছিলাম। এই ভেবে সে তার মনে আরো বেশি কষ্ট পায়

১৮. লবন ছাড়া তরকারি যেমন স্বাদহীন তেমনি যে মানুষ বিশ্বাস ভেঙে দেয় তাকে আর দ্বিতীয়বার বিশ্বাস করা উচিত নয়। যদিও সে মুখে হাজার বার বললে বিশ্বাস করি কিন্তু তার ভেতর থেকে কখনো বিশ্বাস শব্দ টা বের হবে না এটাই হচ্ছে বিশ্বাস। 

আপনি জীবনে যাই করুন না কেন বিশ্বাসটা কখনো হারাবেন না। বিশ্বাসটা একবার হারিয়ে গেলে সে বিশ্বাসটা আপনি হয়তো বেঁচে থাকতেও পাবেন না কারো কাছে । বিশ্বাস জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ বা অঙ্গ। এই পোস্টটি পড়ে যদি আপনার ভাল লাগে তাহলে অবশ্যই শেয়ার করুন। আর যদি কোথাও কোন ভুল হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে গিয়ে কমেন্ট করুন আমি সংশোধন করার চেষ্টা করবো ইনশাআল্লাহ। 

 

Leave a Comment