বিশ্বাস নিয়ে ইসলামিক টি উক্তি

আজকে আমরা আলোচনা করবো বিশ্বাস নিয়ে ইসলামিক উক্তি বিশ্বাস এমন একটি জিনিস যেটা রক্ষা করা বড়ই কঠিন। কথায় আছে মানুষ মাত্রই ভুল তবে মানুষ ভুল করলে তা ক্ষমা করা যায় কিন্তু বিশ্বাস একবার ভেঙ্গে গেলে তার দ্বিতীয়বার ফিরে পাওয়া যায় না। অন্যকে বিশ্বাস করতে হলে নিজেকে আগে বিশ্বস্ত হতে হবে তা না হলে আপনি কখনো কারো কাছ থেকে বিশ্বাস আশা করতে পারবেন না বা বিশ্বাস কি  জিনিস আপনি হয়তোবা সেটা বুঝবেন না। 

আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু ওয়া সাল্লাম কে যখন পৃথিবীতে পাঠানো হয় তখন তার কেউ ছিলনা কিন্তু তার জীবনের সবচেয়ে বড় জিনিসটি ছিল বিশ্বাস। এই বিশ্বাসের কারণে তিনি বড় উপাধি পেয়েছিলেন তিনি কাউকে কথা দিয়ে বা তাকে কেউ কথা রেখে কখনো কারও সাথে মিথ্যা বলেনি কারো সাথে বিশ্বাসঘাতকতা করি নি। তিনি তার জীবনে কোনদিন মিথ্যা কথা বলেননি এবং তার জীবনের সবচেয়ে বড় পাওয়া হচ্ছে বিশ্বাস। ইসলামের উক্তির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি জিনিস হচ্ছে নিজের প্রতি নিজের বিশ্বাস আনা। তাহলে আর দেরি না করে চলুন দেখে নেই বিশ্বাস নিয়ে ইসলামিক কয়েকটি উক্তি। 

বিশ্বাস নিয়ে ইসলামের উক্তি      

  • বিশ্বাস এমন একটি সম্বল যা একবার হারিয়ে গেলে আর জীবনেও আপনাকে আর কেউ আগের মত বিশ্বাস করবে না। 
  • মানুষকে খুব সহজে বিশ্বাস করা মানে হচ্ছে বিনা পরিশ্রমে অর্জন করা জিনিস যা দীর্ঘস্থায়ী হয় না।
  • বিশ্বাসের মধ্যে রয়েছে বন্ধুত্ব, বিশ্বাসের মধ্যে রয়েছে ভালোবাসা। মানুষের সব থেকে বড় জিনিসটি হচ্ছে বিশ্বস্থতা, বিশ্বস্ততা হীন মানুষের কোন দাম নেই।  
  • আপনি যদি জীবনে সফলতা অর্জন করতে চান তাহলে আপনার বিশ্বাস এবং আস্থা থাকতে হবে তা না হলে আপনি সফলতা অর্জন করতে পারবেন না।
  • আল্লাহর উপর বিশ্বাস করে তুমি ছেড়ে দেবে আল্লাহতালা এর থেকেও অনেক বেশি কিছু আপনার জন্য রেখে দিয়েছেন যা আপনি কখনো কল্পনাও করেননি।
  • আল্লাহতালা বলেছেন যার কোন বিশ্বাস নেই তার জীবনের কোন দাম নেই তিনি বার বার বলেছেন তোমরা নিজেদের মধ্যে বিশ্বাস স্থাপন করো তাহলে তোমরা তোমাদের সব কিছু পেয়ে যাবে।
  • আপনি যে রকমই হোন না কেন নিজের প্রতি বিশ্বাস রাখুন এবং একজন মানুষের উপর হুট করেই বিশ্বাস না করাটাই ভালো খুব তাড়াতাড়ি বিশ্বাস করা জিনিসগুলোই ঠকিয়ে দেয় খুব তাড়াতাড়ি।   
  • একজন যোগ্য ব্যক্তি তিনি বিশ্বস্ততা প্রমাণ করে না তার ব্যবহার আচার-আচরণ, কথাবার্তা এবং তার সাথে কয়েকটি দিন কাটানোতেই বোঝা যায় সে আসলে কতটুকু বিশ্বস্ত একজন লোক।
  • একজন সহি আল কুরআনের যে বক্তা সে কিন্তু তার ওপর একটি বিশ্বাস স্থাপন করে আল-কোরআনের কথাগুলো উপস্থাপন করে। তিনি তার ভেতরের বিশ্বাসটুকু উপস্থাপন করেন এবং বিশ্বাসের উপর ভিত্তি করে তার বক্তব্যগুলো মানুষের সামনে উপস্থাপন করেন।
  • আপনি যদি মানুষকে ভালবাসতে জানেন বা বিশ্বাস করতে জানেন তাহলে নিজেকে আগে পরিবর্তন করতে হবে নিজেকে আগে বিশ্বস্ত হতে হবে। আপনি যদি মানুষকে সন্দেহ করেন তাহলে মানুষ আপনাকে সন্দেহ করবে। নিজের ভেতরের অবিশ্বস্ততা দূর করেন তাহলে দেখবেন সবকিছুই ভালো লাগবে ।
  • আপনি একজন মানুষকে বিশ্বাস করার মানে হচ্ছে যেমন শিমুল গাছের কাঠ বা বকুল গাছের কাঠ পুড়িয়ে ফেলা হয় তাহলে কি বুঝা যাবে যে এটা আসলে কোন গাছের কাঠ। বিশ্বাসটা হচ্ছে তেমনি মানুষকে খুব তাড়াতাড়ি কাছে টেনে নিতে নেই তার সাথে কথা বলতে হবে তার ভিতরে যেতে হবে এবং কি বুঝতে হবে সে কোন মাপের মানুষ তারপর আপনি তাকে বিশ্বাস করতে পারে। 

 

আসলে মিথ্যা কথা হলো বিশ্বাস ভাঙ্গার একটি মূল কারণ। মানুষ মিথ্যা কথার মাধ্যমেই তার নিজের বিশ্বাস নিজেই হারান। এই উক্তিটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। যদি কোন ভুল ত্রুটি থেকে থাকে তাহলে কমেন্ট বক্সে গিয়ে অবশ্যই কমেন্ট করে জানাবেন ভুলগুলো সংশোধন করার চেষ্টা করব। 

 

Leave a Comment