ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা তা আমরা কিভাবে চেক করব। বর্তমানে সবকিছু অনলাইন সিস্টেম এর মাধ্যমে হয়ে থাকে। আপনার ড্রাইভিং লাইসেন্সের আবেদনের কাগজপত্র কোন পর্যন্ত কেমনে কি হলো সেটা চেক করার জন্য অনেক ঝামেলা হয়। তাই এখন অনলাইনের মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসে কিভাবে ড্রাইভিং লাইসেন্সের আবেদন হয়েছে কিনা তা দেখুন কয়েক মিনিটের মধ্যেই। 

আমাদের দেশে মোটামুটি সবারই মোটরসাইকেল, প্রাইভেট কার, বাস, ট্রাক, মাইক্রোবাস ইত্যাদি। বিশেষ করে মোটরসাইকেল কেনার সময় বর্তমানে আপনার ড্রাইভিং লাইসেন্স আবশ্যক লাগবেই।  এক এক  জনের একেক রকমের  গাড়ি আছে  তাই আমাদের ড্রাইভিং লাইসেন্স করা অত্যন্ত জরুরি। তো আর দেরি না করে চলুন দেখে নেই কিভাবে ড্রাইভিং লাইসেন্সের আবেদন হয়েছে কিনা বা এর প্রক্রিয়া কোন পর্যন্ত আছে তা দেখে নেই। 

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

আপনি যদি এ ড্রাইভিং লাইসেন্স চেক করা নিয়ে খুব দুশ্চিন্তায় থাকেন।  তাহলে আপনার আর চিন্তার কোন কারণ নেই কারণ অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করা হয় খুব সহজেই। তাহলে আমরা এই পোষ্টের মাধ্যমে জানবো কিভাবে ড্রাইভিং লাইসেন্সের চেক করা হয় এবং কিভাবে চেক করা হয়। তাহলে আর সময় নষ্ট না করে চলুন দেখে নেই কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করা হয়। 

ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি 

আপনি দুইটি মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। 

১. সফটওয়্যার এর মাধ্যমেঃ আপনি যদি সফটওয়ারের মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তাহলে আপনার আবেদনের ৩ মাস পর এই সফটওয়্যার দিয়ে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। কারণ আপনার লাইসেন্স এর যাবতীয় কাগজপত্র অনলাইনে যাওয়ার পর আপনি সফটওয়্যার দিয়ে সবকিছু দেখতে পারবেন। সফটওয়্যার দিয়ে চেক করার নিয়ম নিচে দেখানো হলো। 
  • প্রথমে আপনার সফটওয়্যার ইন্সটল করে নিতে হবে। 
  • তারপর আপনাকে ড্রাইভিং লাইসেন্স এ থাকা জন্ম তারিখ দিতে হবে। 
  • তারপর আপনার রেফারেন্স নং অথবা ড্রাইভিং লাইসেন্স নং দিতে হবে। 
  • সকল কিছু সাবমিট হওয়ার পর আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স টি দেখতে পারবেন। 

২. এসএমএসের মাধ্যমেঃ  আপনি যদি এসএমএস এর মাধ্যমে আপনার ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তাহলে সফটওয়্যার এর মত অতটা যাবতীয় সম্পর্কে জানা যাবে না। বেশি কিছু তথ্য পাবেন না শুধু আপনার লাইসেন্স সম্পূর্ণ হয়েছে কি না এই ব্যাপারে জানতে পারবেন তাছাড়া বেশ কিছু জানতে পারবেন। এসএমএসের মাধ্যমে আপনি যেভাবে চেক করবেন। 

  • আপনাকে প্রথমে DL< Space> ড্রাইভিং লাইসেন্স নাম্বার  লিখে 01552146222 নাম্বারে এসএমএস পাঠিয়ে দিতে হবে  অথবা DL< space> রেফারেন্স নাম্বার লিখে পাঠিয়ে দিন 26969 নাম্বারে । তাহলেই আপনার যাবতীয় সবকিছু আপনি এসএমএস এর মাধ্যমে পেয়ে যাবে। 

ড্রাইভিং লাইসেন্স নিয়ে একটি বিশেষ কথা হল আপনি যদি এই ডাইভিং লাইসেন্স করে না থাকেন তাহলে অবশ্যই আপনাকে লাইসেন্স ঠিক করে নিতে হবে না হয় আপনাকে অনেক টাকা জরিমানা দিতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স ডি করে ফেললেন সেটা আপনার পক্ষে আপনার জন্য সবচেয়ে ভালো হবে। 

আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় তথ্যগুলো পেয়ে যাবেন এবং কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করতে হয় সে ব্যাপারে অবশ্যই সঠিক তথ্য পেয়েছেন। তাহলে অবশ্যই আপনি এই পোষ্টের মাধ্যমে যাবতীয় নিয়ম কারণ পেয়ে থাকলে বা আপনার যদি এই পোস্টটি ভাল লাগে তবে অবশ্যই আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। এই পোষ্টে যদি কোন ভুল থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ভুলগুলো সংশোধন করার চেষ্টা করবো ইনশাআল্লাহ। 

 

Leave a Comment