ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী ও টিকিট মূল্য ২০২২

আপনি কি ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের মাধ্যমে যেতে চাচ্ছেন কিন্তু কিভাবে যাবেন তার কোন উপায় খুঁজে পাচ্ছেন না। এই পোষ্টের মাধ্যমে আপনাদের ট্রেনের সময়সূচী ও টিকিট মূল্য দেওয়া হবে শুধুমাত্র আপনাদের সুবিধার্থে যাতে আপনারা খুব সহজেই ঢাকা থেকে চট্টগ্রাম যেতে পারি। ঢাকা থেকে চট্টগ্রাম প্রায় সব সময় ট্রেন পাওয়া যায় কারণ চট্টগ্রাম হচ্ছে ব্যবসায়ীক একটি শহর সবসময় মানুষ যাতায়াত করে থাকেন। প্রতিদিন হাজার হাজার মানুষ ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনে যাতায়াত করে থাকেন। 

আপনারা অনেকেই আছেন যাদের ট্রেন সম্পর্কে তেমন কিছু জানা নেই বিশেষ করে তাদের জন্যই পোষ্টটি খুব প্রয়োজনীয় একটি পোস্ট। এই পোষ্টের মাধ্যমে আপনারা সব কিছু সঠিক তথ্য পাবেন । আপনার পছন্দ মতো সীট বেছে নিতে পারবেন। তো চলুন দেখে নেই ঢাকা থেকে চট্টগ্রাম রুটে কোন ট্রেন গুলো যাতায়াত করে এবং কোন ট্রেনের ভাড়া কত এ সম্পর্কে। 

ঢাকা টু চট্টগ্রাম ট্রেনের তালিকা

ঢাকা থেকে চট্টগ্রামের ট্রেন বাংলাদেশের মধ্যে সবচেয়ে ব্যস্ততম ট্রেন রোড। ঢাকা থেকে চট্টগ্রাম মোট ৮ টি ট্রেন চলাচল করে। তাহলে আমরা এখন দেখব কোন ট্রেন কখন ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছায় এবং চট্টগ্রাম থেকে ঢাকা কখন পৌঁছাই। 

সোনার বাংলা এক্সপ্রেস

  • সোনার বাংলা এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে ৭ টার দিকে রওনা হয়, চট্টগ্রাম গিয়ে পৌঁছায় দুপুর ১২টায়। চট্টগ্রাম থেকে বিকেল ৫ টায় রওনা হয় ঢাকার উদ্দেশ্যে ঢাকা কমলাপুর রেলস্টেশনে এসে পৌঁছায় ১০ টায়। সোনার বাংলা এক্সপ্রেস সাপ্তাহিক কোনো বন্ধু নেই। এই ট্রেনটি শুধু ঢাকা বিমানবন্দর রেল স্টেশনে বিরতি দেয়, তাছাড়া কোথাও কোনো বিরতি দেয় না। 

 তূর্ণা এক্সপ্রেস

  • তূর্ণা এক্সপ্রেস ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে চট্টগ্রামের দিকে রওনা হয় রাত ১১ টায় এবং চট্টগ্রাম রেল স্টেশনে গিয়ে পৌঁছায় ভোর ৬ঃ২০ য়ে। এবং চট্টগ্রাম থেকে ঢাকার দিকে রওনা হয় রাত ১১ টার দিকে কমলাপুর রেলস্টেশনে এসে পৌঁছায় ভোর ৫টায়। এই ট্রেনটির সাপ্তাহিক কোন বন্ধু নেই। 

মহানগর এক্সপ্রেস

  • মহানগর এক্সপ্রেস ট্রেন ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হয় ৯ঃ২০ টার  দিকে এবং চট্টগ্রাম রেল স্টেশনে গিয়ে পৌঁছায় ভোর ৪ঃ৫০ টায়। এই ট্রেনটি দিনে একবার শুধু ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে চট্টগ্রাম রেলস্টেশন যাতায়াত করে থাকে, কারণ এই ট্রেন ঢাকা থেকে চট্টগ্রাম যাওয়ার পথে প্রায় ১২ বার বিরতি দিয়ে থাকে। এই ট্রেনের সাপ্তাহিক বন্ধ হচ্ছে রবিবার।   

গোধুলী এক্সপ্রেস

  • গোধুলী এক্সপ্রেস/মহানগর প্রভাতি এক্সপ্রেস যে যেটা বলেন আর কি এই ট্রেনটি ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা দেয় সকাল ৮ টায় এবং গিয়ে পৌঁছায় দুপুর ২ঃ৫০ এ। চট্টগ্রাম রেলস্টেশন থেকে ঢাকা কমলাপুর রেলস্টেশনের উদ্দেশ্যে রওনা দেয় বিকেল ৩ টায় এসে পৌঁছায় রাত ৯ টায়। এই ট্রেনটির  সাপ্তাহিক ছুটি নেই। 

সুবর্ণ এক্সপ্রেস

  • সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের মধ্যে প্রথম বিরতিহীন আন্তঃনগর ট্রেন। ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে চট্টগ্রাম রেলস্টেশনে রওনা দেয় বিকেল ৪ টায় এবং গিয়ে পৌঁছায় রাত ৯ঃ৫০ এ ।আবার চট্টগ্রাম রেলস্টেশন থেকে ঢাকা কমলাপুর রেলস্টেশনে রওনা দেয় সকাল ৭ টায় এসে পৌঁছায় ১২ঃ২০ এ। সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক বন্ধ সোমবার।  

চিটাগাং মেইল 

  •  চিটাগাং মেইল ট্রেন ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে চট্টগ্রাম রেল স্টেশনের দিকে রওনা দেয় রাত ১০ঃ৩০ তার দিকে এবং গিয়ে পৌঁছায় সকাল ৭ঃ১৫ এ । এই ট্রেন শুধু দিনে একবারই ঢাকা থেকে চট্টগ্রাম যায়। এই ট্রেনটির কোন সাপ্তাহিক বন্ধ নেই। 

কর্ণফুলী এক্সপ্রেস

  • কর্ণফুলী ট্রেন টি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন এর দিকে রওনা দেয় ৮ঃ৩০  মিনিটে এবং চট্টগ্রাম গিয়ে পৌঁছায় ৬ঃ১৫ তে। এই ট্রেনটি ও দিনে একবার শুধু ঢাকা থেকে চট্টগ্রাম পৌঁছায়। এই ট্রেনটির কোন সাপ্তাহিক বন্ধ নেই।   

চট্টলা এক্সপ্রেস

চট্টলা এক্সপ্রেস ঢাকা কমলাপুর রেলস্টেশন থেকে চট্টগ্রাম রেল স্টেশনের দিকে রওনা দেয় দুপুর ১:০০ টায় এবং চট্টগ্রাম গিয়ে পৌঁছায় রাত ৮ঃ৩০ মিনিতে। এই ট্রেন টি শুধু কমলাপুর রেলস্টেশন থেকে চট্টগ্রাম রেলস্টেশনে একবারই যাতায়াত করে তারপর অন্য জায়গায় চলে যায়। এই ট্রেনটি সাপ্তাহিক বন্ধ হচ্ছে মঙ্গলবার।

ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের টিকিট মূল্য

ট্রেনের ভিতর অনেক ধরনের সিট থাকে। প্রত্যেকটি সিট নির্ভর করে সিটের ব্যবস্থা দেখে এবং কি সেটের মূল্য নির্ভর করে সিটের উপর। এখন আপনি অনলাইনের মাধ্যমে এমনিও দেখতে পারেন যে কোন সিট খালি আছে সেই অনুযায়ী আপনি সিট বুকিং করতে পারবেন। তাহলে আমরা এখন দেখব কোন সিটের কত মূল্য তার একটি তালিকা তৈরি করা হলো। 
সিটের ধরন                টিকিটের মূল্য

কমিউটার                    ১৪৫ টাকা 

সুলভ                           ১৭৫ টাকা

শোভন                        ২৮৫ টাকা

শোভন চেয়ার             ৩৪৫ টাকা

প্রথম শিট                   ৪৬০ টাকা

প্রথম কেবিন              ৬৮৫ টাকা 

স্নিগ্ধা                          ৬৫৬ টাকা           

এসি সিট                    ৭৮৮ টাকা

এসি কেবিন               ১১৭৯ টাকা 

আশা করি আপনারা ঢাকা থেকে চট্টগ্রামের ট্রেনের যাবতীয় সব কিছু জানতে পেরেছেন। এবং কোন টিকিটের মূল্য কত টাকা সে বিষয়ে জানতে পেরেছেন। আর যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের জানাতে পারেন। পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন। 

 

Leave a Comment